Happy Home & Healthcare Prokashoni

খাদ্য বিষক্রিয়া

আইভি খান ওয়াহিদ || 2021-04-15 22:00:26

খাদ্য বিষক্রিয়ায় মৃত্যুর খবর মাঝেমধ্যে পত্রিকায় দেখতে পাওয়া যায়। খাদ্য বিষক্রিয়ার মূলে থাকে অনিষ্টকারী কোনো ব্যাকটেরিয়া, ভাইরাস বা প্যারাসাইট। নানান কারণে এগুলি খাবারের মধ্যে থাকতে পারে; সেই খাবার খেলে এই জীবাণুগুলো শরীরের মধ্যে প্রবেশ করে মানুষকে অসুস্থ করে। অনেক সময়েই খাদ্য বিষক্রিয়া মারাত্নক নয়, কয়েক দিনের মধ্যেই শরীর ঠিক হয়ে যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে এটি ভয়াবহ রূপ নিতে পারে। এটি হলে তাড়াতাড়ি ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

খাদ্য বিষক্রিয়ার লক্ষণ

সাধারণভাবে প্রথম লক্ষণ হল বমি ভাব, বমি করা এবং পেট খারাপ হওয়া। ঠিক কখন এই লক্ষণ দেখা দেবে, বা কতটা ভয়াবহ আকারে দেখা দেবে সেটা নির্ভর করে খাদ্যে কি ছিল তার উপরে এবং আক্রান্ত ব্যক্তির স্বাস্থ্যের উপরে। খাদ্য বিষক্রিয়ার অন্যান্য অনেক লক্ষণও আছে।

খাদ্য বিষক্রিয়ার চিকিৎসা

বেশিরভাগ ক্ষেত্রেই চিকিৎসা হল কষ্টকে লাঘব করা। ক্ষেত্রবিশেষে অ্যান্টিবায়োটিকের প্রগোগ করা হয়। বমি বা পেট খারাপ হলে প্রচুর জল ও খনিজ লবণ খাওয়া যাতে ডিহাইড্রেশন না হয়। সেইজন্য অনেক সময়ে হাসপাতালে যাওয়াটা প্রয়োজনীয়। পায়খানা কমাবার ওষুধ না খাওয়াটাই বাঞ্ছনীয় কারণ তাতে ফল উল্টো হতে পারে। বটুলিজম বা ই কোলাইয়ের ক্ষেত্রে আশু হাসপাতালে যাওয়া প্রয়োজন।

Designed & Developed by TechSolutions BD