Happy Home & Healthcare Prokashoni

ভরা পেটে চা মোটেই না

আইভি খান ওয়াহিদ || 2021-04-16 20:29:30

পেটপুরে কিছু খাওয়ার পরপরই কেউ কেউ এক কাপ গরম চা পান করার জন্য ব্যাকুল হয়ে পড়েন। কিন্ত ভরা পেটে চা পান না করার পরামর্শই দিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বলা হয়েছে, পেট ভরা থাকলে বা ভারী খাবারের পর অনেকের ঘুম ঘুম ভাব হয় কিংবা আলস্য চলে আসে। অনেকে ভারী খাবার খেয়ে ঝিমুতে শুরু করেন। এই আলস্যভাব দূর করতে কেউ এক কাপ চা নেন কিংবা সিগারেটে টান দেন। তারা ভাবেন, এতে খাবার হজম হবে কিংবা ঝিমুনি- ভাব দূর হবে। কিন্ত আসলে এ অভ্যাব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

ভারী খাবারের পর পাঁচটি জিনিস করতে নিষেধ করেছেন গবেষকরা। এগুলো হলো ঘুমানো, ধূমপান, গোসল, ফল খাওয়া ও চা পান করা। গবেষকরা বলেন, চা পাতা অ্যাসিড সমৃদ্ধ, যা হজমপ্রক্রিয়ার উপর প্রভাব ফেলতে পারে। ভারী খাবারের পরপরই চা গ্রহণ শরীরের আয়রন বা লোহার শোষণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। ভারী খাবার খাওয়ার একঘণ্টা আগে বা পরে চা পান করা যেতে পারে।

খাবার পরপরই ঘুমিয়ে পড়লে  খাবার ঠিকমতো হজম হয় না। ঘুম থেকে উঠেই পেট ভর্তি মনে হয়। ভারী খাবারের পর ধূমপান করা অনেক বেশি ক্ষতিকর। ক্ষতির কথা বিবেচনা করে ধূমপান থেকে বিরত থাকা উচিত। খাবারের পরপরই গোসলে যাওয়াও ঠিক নয়। এতে খাবারের হজম প্রক্রিয়ার দেরি হয়। গোসলের সময় পেটের চারপাশের রক্তপ্রবাহ শরীরের অন্য অংশে চলে যায় বলে বিপাকপ্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে।

অনেকে বলেন ভারী খাবারের আগে ফল খাওয়া ভালো, কারণ ফল হজম হয় সহজে। ভারী খাবারের একঘণ্টা আগে বা খাবারের কমপক্ষে দুইঘণ্টা পরে ফল খাওয়া উচিত। ভারী খাবারের পরপরই ফল খেলে তা ঠিকমতো হজম হয় না।   

Designed & Developed by TechSolutions BD