Happy Home & Healthcare Prokashoni

স্বাস্থ্য ও খাবারের ব্যাপারে আপনার যে ধারণাগুলো ভুল

আইভি ওয়াহিদ || 2021-04-17 16:40:37

স্বাস্থ্য ও খাবার নিয়ে এমন কিছু কাল্পনিক গল্প প্রচলিত আছে যা শুনে অভিজ্ঞ স্বাথ্যসচেতন মানুষও দ্বিধাগ্রস্ত হয়ে পড়েন। স্বাথ্য নিয়ে এই কাল্পনিক তথ্যগুলো বৈজ্ঞানিকভাবে মিথ্যা প্রমাণিত হয়েছে। এই ভুল ধারণাগুলো আমাদেরকে সত্যিকারের ভালো থাকা থেকে বঞ্চিত করছে। এমনই কিছু হেলথমিথ সম্পর্কে জানাবো আমরাঃ-

  • ডিম হার্টের জন্য খারাপ

এটা সত্যি যে ডিমে কোলেস্টেরল আছে। একটা ডিমের কুসুমের ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। এটাই সত্য যে কোলেস্টেরল গ্রহণের মাত্রা সীমিত রাখা উচিত। কিন্ত হার্টের জন্য ডিম খারাপ এটা সত্যি নয়। গবেষণায় দেখা গেছে যে, বেশিরভাগ মানুষই দৈনিক একটা ডিম খেতে পারেন। এর কারণ হচ্ছে অস্বাস্থ্যকর খাবার যেমনঃ- চর্বিযুক্ত খাবার এর যে কোলেস্টেরল রক্তে জমা হয় তা ডিমের কোলেস্টেরল  থেকে আলাদা। ডিম খুব ভালো একটি খাবার যা খেয়ে আপনি সুস্থ্য থাকতে পারেন।

  • ফ্যাটিফুড খেলে ফ্যাট হয়

মানুষ খাদ্যের ফ্যাট এর সাথে মোটা মানুষের একটা সম্পর্ক তৈরি করে নিয়েছে। চিপস,বার্গার এবং ভাজাপোড়া খাবার ওজন বৃদ্ধিতে ভূমিকা রাখে কিন্ত সব চর্বিযুক্ত খাবারই খারাপ নয়। মায়ো ক্লিনিক এর মতে, ডায়েটারি ফ্যাট আমাদের শরীরের বিভিন্ন কাজ পরিচালনার জন্য অত্যাবশ্যকীয়। আসল কথা হল সঠিক ফ্যাট গ্রহণ করতে হবে। সেচুরেটেড ও ট্রান্সফ্যাট যা ভাজাপোড়া খাবারে ও প্রসেসড খাবারে থাকে তা বাদ দিতে হবে। জলপাই তেল, বাদাম, বীজ ইত্যাদিতে মনোসেচুরেটেড ও পলিসেচুরেটেড চর্বি এবং ওমেগা- ৩ ফ্যাটি এসিড থাকে যা গ্রহণ করতে হবে।

  • শরীর ভালো রাখে দুধ

‘ শরীর ভালো রাখে দুধ‘ এই কথাটি শুনলে বেশির ভাগ মানুষই সম্মতি জানাবে। কিন্ত আসল কথা হচ্ছ, বিশ্বের অনেক মানুষের শরীরে দুগ্ধজাতীয় খাদ্য হজমের জন্য প্রয়োজনীয় এনজাইম এর ঘাটতি থাকে। যদি আপনি সেই মানুষের একজন হয়ে থাকেন তাহলে দুধ ও দুধজাতীয় খাদ্য নিয়মিত খেলে আপনার স্বাস্থ্য সমস্যা তৈরি হবে। তাই ক্যালসিয়াম এর ঘাটতি পূরণের জন্য সবুজ শাক- সবজি , বাদাম, কপি ও তিলের তেল খাওয়া ভালো। দুগ্ধজাতীয় খাবার খেতে চাইলে ছাগল বা ভেড়ার দুধের পনির, মাখন খেতে পারেন। সবচেয়ে ভালো হয় একমাস দুগ্ধজাতীয় খাবার না খেয়ে তার পর খেলে আপনি পারবেন যে, এটা শরীর ঠিকমত গ্রহণ করতে পারছে কি না। এমন আরো কিছু মিথ হচ্ছে, মোটা মানুষের চেয়ে ‍চিকন মানুষ স্বাস্থ্যবান- প্রেগন্যান্ট অবস্থ্যায় ব্যায়াম করা ঠিক নয়। ভিটামিন ট্যাবলেট ও সাপ্লিমেন্ট গ্রহণ করলে স্বাস্থ্যবান থাকা যায়, ঠান্ডা এবং ফ্লু ভালো করতে অ্যান্টিবায়োটিক প্রয়োজন ইত্যাদি।

Designed & Developed by TechSolutions BD