Happy Home & Healthcare Prokashoni

সকালে খালি পেটে এক গ্লাস পানি পানের উপকারিতা

আইভি খান ওয়াহিদ || 2021-04-16 23:00:39

বলা হয় যে প্রতিদিন ৭ থেকে ৮ গ্লাস পানি খাওয়া শরীরের জন্য জরুরি। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে সকালে নাস্তা খাওয়ার আগে খালি পেটে এক গ্লাস পানি খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এটি এক ধরনের আয়ুবের্দিক চিকিৎসা যা হাঁপানি, ব্যথা এমনকি ক্যান্সারের ঝুঁকিও কমিয়ে দেয়।

কেন সকালে পানি খাওয়া প্রয়োজন ?

মানুষের শরীরের ৭০% থাকে পানি। শরীরের সব কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য পানি খাওয়া জরুরি। মানুষের মস্তিস্কের প্রায় ৮৫% পানি। মানুষের মাংশপেশীর প্রায় ৭৫% পানি। রক্তের ৮২% পানি।

সকালে পানি পানের উপকারিতা

ত্বক সুন্দর হয়ঃ সকালে প্রতিদিন খালি পেটে পানি খেল রক্তের দূষিত পদার্থে বের হয়ে যায় এবং ত্বক সুন্দর ও উজ্জ্বল হয়।

হজম প্রক্রিয়াঃ রাতে ঘুমানোর ফলে দীর্ঘ সময় ধরে হজম প্রক্রিয়ার তেমন কোনো কাজ থাকে না। তাই সকালে ঘুম থেকে উঠে হজম প্রক্রিয়ায় সহায়তা করার জন্য অন্তত এক গ্লাস পানি খেয়ে নেয়া দরকার।

কোষ গঠন করেঃ প্রতিদিন সকালে নাস্তার আগে এক গ্লাস পানি খেলে নতুন মাংশপেশি ও কোষ গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

ওজন কমেঃ প্রতিদিন সকালে অন্তত ১৬ আউন্স হালকা গরম পানি খেলে শরীরের মেটাবলিজম ২৪% বেড়ে যায় এবং শরীরের ওজন কমে।

মলাশয় পরিস্কার করেঃ প্রতিদিন খালি পেটে  এক গ্লাস পানি খেলে মলাশয় পরিস্কার হয়ে যায় এবং শরীর নতুন করে খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে পারে সহজেই।

রোগ প্রতিরোধ করেঃ প্রতিদিন সকালে মাত্র এক গ্লাস পানি খেলে বমি, গলায় সমস্যা, মাসিকের সমস্যা, ডায়রিয়া, কিডনির সমস্যা, আর্থ্রইটিস, মাথা ব্যথা ইত্যাদি অসুখ কমাতে সহায়তা করে।

কিভাবে পানি খাবেন ?

সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে দাঁত মাজার পরে এক গ্লাস পানি খেয়ে নিন। সম্ভব হলে নাস্তা করার আগ পর্যন্ত ৩/৪ গ্লাস পানি খান। পানি খাওয়ার এক ঘণ্টা পর নাস্তা করুন। পানির বদলে জুস বা অন্য পানীয় না খেয়ে সকালে বেলা শুধু পানি খাওয়াই শরীরের জন্য ভালো।

 

 

 

Designed & Developed by TechSolutions BD