Happy Home & Healthcare Prokashoni

  রসুনের উপকারিতা

আইভি খান ওয়াহিদ || 2021-04-17 09:27:34

     রসুন এক দারুন পেনিসিলিনজাতীয় মসলা। আমরা নিত্যদিন বিভিন্ন তরকারিতে মসলা হিসেবে ব্যবহার করে থাকি এটি । কিন্তু আমরা হয়তো অনেকেই জানি না এর গুণাগুণের মাত্রা কতখানি । আপনি অবাক হয়ে যাবেন যদি জানেন যে এই রসুন মানুষের দেহে এমন কোনো রোগবালাই নেই যার প্রতিষেধক হিসেবে কাজ করে না ।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ ওয়েবসাইট ’মেডলাইন প্লাস ‘ জানিয়েছে , বিশ্বের অসংখ্য মানুষ কোলন, রেক্টাল, পাকস্থলী, ব্রেস্ট, প্রোস্টেট, মূত্রথলি ও ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে রসুন ব্যাবহার করে থাকে ।

মিনারেলসসমৃদ্ধ মসলা রসুন । এর পরিমান এত বেশি যে কারো কারো কাছে এটি মিনারেলসের মিনিস্টোর হিসেবে পরিচিত । এতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফসফরাস, অ্যালুমিনিয়াম, রিবোফ্লাভিন , কপার, ম্যাঙ্গানিজ , ক্লোরিন, সেলেনিয়াম, জিংক ও ভিটামিন ‘সি’।

এটি চমৎকার অ্যান্টিবায়োটিক, অ্যান্টিসেফটিক, অ্যান্টিফংগাল, অ্যান্টিভাইরাল হিসেবে কাজ করে, যা আমাদের বিভিন্ন রোগবালাই থেকে দূরে রাখে ।

১. প্রতিরোধ ও প্রতিষেধক :

রসুনে থাকা ভিটামিন ’সি’র কথা বিশেষভাবে বলতে হয় । কেননা এই ভিটামিন স্কার্ভি রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে । একইসঙ্গে তা রক্তনালী নমনীয় রাখে ।

২. হরমোন নিঃসরন :

রসুনে থাকা সালফার আমাদের শরীরের নানা হরমোন নিঃসরন করতে সহায়তা করে ।

৩. রোগ জীবানু ধ্বংস :

রসুনে থাকা ‘অ্যালিসিন’ পদার্থ ক্ষত সারাতে ভূমিকা রাখে। তাছারা পদার্থটি যক্ষা, আমাসয়, টাইফয়েড প্রভৃতির রোগজীবানু ধ্বংস করে ।

৪. পুরুষের সুস্থ স্পার্ম তৈরি :

বিশ্ব সাস্থ্য সংস্থার তথ্য মতে, প্রতি মিলিলিটার শুক্রাণুতে ২০ মিলিয়নের কম স্পর্ম থাকলে যে কোনো পুরুষ অনুর্বর হতে পারেন । বাজে খাদ্যভ্যাস, ধুমপান, । আ্যালকোহল, অনিয়ন্ত্রিত জীবন, ব্যায়ামে অনীহা প্রভৃতি কারণে দিন দিন অনুর্বরতা বাড়ছে । এ ক্ষেত্রে বিশেষ সহায়তা মসলা রসুন । কেননা সুস্থ স্পার্ম তৈরিতে রসুনের জুড়ি মেলা ভার ।

 

Designed & Developed by TechSolutions BD