Happy Home & Healthcare Prokashoni

মাস্ক কাদের জন্য জরুরি

Amar ShasthoBD || 2021-04-16 06:36:49

করোনা ভাইরাসের সংক্রমন ছড়িয়ে পরার পর বিভিন্ন দেশে মাস্ক বা মুখোশ ব্যবহার বহু গুনে বেড়েছে। আবার অনেক দেশে এই মাস্কের ব্যবহার কম। 

এখন প্রশ্ন উঠেছে-এই মাস্ক কি করোনার বিস্তার ঠেকাতে পারে? কিংবা ভাইরাসের সংক্রমন ঠেকাতে মাস্ক কতটা কার্যকর? 

এসব প্রশ্নের উত্তর খুজছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উপদেষ্টা প্যানেলের সদস্যরা। 

বায়ুবাহিত ভাইরাসের সংক্রমন ঠেকাতে এই মাস্ক কতটা কার্যকর, সে ব্যপারে যথেষ্টই সংশয়ে আছেন ভাইরাস বিশেষজ্ঞরা। তবে হাত থেকে মুখে সংক্রমন ঠেকাতে এই মাস্ক ব্যবহার করে সূফল পাওয়ার কিছু নজির আছে বলে তারা মনে করেন। 

বর্তমানে ডব্লিউটিএইচওর পরামর্শ হলো সংক্রমণের ঝুকি এড়াতে মানুষের মধ্যে কমপক্ষে এক মিটার দূরত্ব থাকতে হবে। যারা অসুস্থ এবং যাদের মধ্যে উপসর্গ দেখা দিয়েছে তাদের মাস্ক পরতে হবে। যারা করোনা ভাইরাসে আক্রান্ত রোগিদের দেখাশোনা করছেন তাদের পরতে হবে। 

বিবিসির এক খবরে বলা হয়েছে, অতীতে যেমনটা ভাবা হয়েছিল সেটা ঠিক কি না, সে বিষয়টি মুল্যয়ন করবে ডব্লিউটিএইচওর এই উপদেষ্টা প্যানেল। কারন যুক্তরাষ্ট্রের এক গবেষনায় বলা হচ্ছে, মানুষের কাশি ছয় মিটার এবং হাচিঁ আট মিটার দুরত্ব পর্যন্ত যেতে পারে। এই প্যানেলের প্রধান প্রফেসর ডেভিড হেইমান বিবিসিকে বলেন, এই নতুন গবেষনার ফলে মাস্ক ব্যবহারের ব্যাপারে অতীতের পরামর্শের পরিবর্তন আসতে পারে। 

ডব্লিউটিএইচওর সাবেক পরিচালক ব্যাখ্যা করে বলেন, সবাইকে মাস্ক পরতে বলা উচিত কি না, সে বিষয়ে নতুন তথ্য-প্রমান নিয়ে আলোচনা হবে। যদিও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্য দেশ সামাজিক দূরত্ব বজায় রাখা মানে কমপক্ষে দুই মিটার দূরত্বের কথা বলছে। 

এদিকে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ সবাইকে মাস্ক ব্যাবহার করতে পরামর্শ দেবে কিনা সেটা নিয়ে বিতর্ক চলছে। 

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের একটি অভ্যন্তরীন মেমোতে বলা হয়েছে সামান্য কাপড়ের মাস্কও ভাইরাস সংক্রমনের ঝুঁকি কমাতে পারে।

Designed & Developed by TechSolutions BD