Happy Home & Healthcare Prokashoni

গ্যাস্ট্রিকের ওষুধ খাচ্ছেন?

আইভি খান ওয়াহিদ || 2019-12-10 15:22:34

বুক ও গল জ্বালাপোড়া বা পেটে গ্যাসের সমস্যা থেকে রেহাই পেতে একধরনের ওষুধ সেবনে আমাদের কিডনিতে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে বলে সতর্ক করলেন গবেষকরা।

গবেষকরা প্রমাণ পেয়েছেন প্রোটন পাম্প ইনহিবিটরস (পিপিআইএস ) জাতীয় ওষুধ দীর্ঘস্থায়ী কিডনিরোগ তৈরি করে।

নিউইয়র্কের স্টেট ইউনিভার্সিটির শিক্ষক অধ্যাপক প্রদীপ আরোরা ও তার গবেষকদল ৭১ হাজার ৫১৬ জন রোগীর পরীক্ষা করেন, যাদের মধ্যে ২৪ হাজার ১৪৯ জন দীর্ঘমেয়াদি কিডনি সমস্যায় আক্রান্ত। এসব রোগীর মধ্যে ২৫ শতাংশ পিপিআইজাতীয় ওষুধ সেবন করেছেন।

পিপিআইজাতীয় ওষুধ ব্যবহারকারীর মধ্যে ১০ শতাংশের কিডনিরোগের ঝুঁকি বাড়ায় এবং ৭৬ শতাংশের ক্ষেত্রে অকাল মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি করে।

প্রদীপ অরোরা বলেন, রোগীদের বৃহৎ একটা অংশ পিপিআইজাতীয় ওষুধ সেবন করেন। যারা স্বাস্থ্যসেবা দেন তাদের এই জাতীয় ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা উচিত।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক বেঞ্জামিন লাজারুস ও তার সহকর্মীরা প্রাপ্তবয়স্ক ১০ হাজার ৪৮২ জনের ওপর কিডনির কার্যক্ষমতা সম্পর্কে একটি গবেষণা চালান। যাদের ২০ শতাংশ পিপিআই ব্যবহারকারী। দ্বিতীয় আরেকটি গবেষণা করা হয়, ২ লাখ ৪০ হাজার রোগীর ওপর।

দুটি গবেষণায় ফলাফল বিবেচনা করে বেঞ্জামিন লাজারুস বলেন, যারা পেটের গ্যাস সমস্যায় বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করেছিলেন তাদের কিডনির সমস্যা ছিল বেশি।

তিনি আরও বলেন, পিপিআইজাতীয় ওষুধের সম্ভাব্য ক্ষতিকর প্রভাব সম্পর্কে ধারণা পাওয়ার পর আমাদের উচিত এর অতিরিক্ত ব্যবহার কমিয়ে আনা।

Designed & Developed by TechSolutions BD