Happy Home & Healthcare Prokashoni

যেভাবে ঘরে বসে খাবার থেকে ফরমালিন দূর করা যায়

আইভি খান ওয়াহিদ || 2021-04-08 09:23:12

মাছের শরীর থেকে ফরমালিন দূর করতে মাছটি অন্তত ১ ঘন্টা ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। পরীক্ষায় দেখা গিয়েছে এতে করে মাছের ‍শরীরে যে ফরমালিন থাকে প্রায় ৬১% কমে গেছে।

আরও একটি কার্যকর উপায় হল মাছটি রান্না করার আগে কমপক্ষে ১ ঘন্টা লবণ পানিতে ডুবিয়ে রাখা, এতে করে মাছের ফরমালিনের পরিমাণ প্রায় ৯০% কমে যাবে।

আরও একটি কার্যকর পদ্ধতি হচ্ছে, আপনি যখন চাল ধুবেন এবং প্রথমবার চাল ধোয়ার সময় যে পানি বের হবে সেটি দিয়ে প্রথমে মাছটি ধুয়ে নিন এরপর আবার সাধারণ কলের পানি দিয়ে ধুবেন। দেখবেন এতে প্রায় ৭০% ফরমালিন দূর হয়ে যাবে।

কোন ফলমূল খাবার আগে সেটি হালকাগরম এবং লবণমিশ্রিত পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এতে ফরমালিনের পরিমাণ প্রায় ৯৮% ভাগ দূর হবে।

আমাদের দেশে এখন শুঁটকিমাছেও প্রচুর পরিমাণে ফরমালিন মেশানো হচ্ছে। শুঁটকিমাছ থেকে ফরমালিন দূর করতে ঠিক একই রকম পন্থা অবলম্বন করবেন। প্রথমে ১ ঘন্টা লবণমিশ্রিত হালকা গরম পানিতে এবং পরে ১০ মিনিট ঠান্ডাপানিতে ধুয়ে ফেলুন। এতে করে ফরমালিনতো দূর হবেই পাশাপাশি মাছের স্বাদও বাড়বে।

অনেক সময় ফলমূলে বিশেষ করে আম, লিচুতে স্প্রে করার মাধ্যমে ফরমালিন দেয়া হয়। সেজন্য গাঢ় বা উজ্জ্বল রঙের ফল কেনা থেকে বিরত থাকুন।

খাবার বা ফলমূল থেকে ফরমালিন দূর করার সব থেকে কার্যকর উপাদান হল ভিনেগার। প্রথমে এক লিটার পানিতে এক কাপ ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রিত পানিতে শাকসবজি, ফলমূল কিংবা মাছ ১৫ মিনিট রেখে দিন। এরপর সাধারণ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এই পদ্ধতিতে খাদ্যদ্রব্য থেকে প্রায় ৯৮% ফরমালিন দূর করা সম্ভব।

Designed & Developed by TechSolutions BD